দুনিয়ায় সব মানুষ এক রকম হয় না। আবার সবার পছন্দও এক রকম হয় না। সুতরাং, যার যার পছন্দ মত জীবন সঙ্গী খুঁজে পেতে একটু সময় ত লাগবেই। সবাই ত শুধু বড়লোকের মেয়ে খুঁজবে না। কেউ কেউ গরিব কিন্তু বুঝদার মেয়েকেও খুঁজবে। কেউ বুয়া খুঁজবে, কেউ আশ্রয় খুঁজবে। কেউ চাকরিজীবী খুঁজবে, কেউ আবার বউকে চাকরি করতে দেবে না।

তো, মেয়েদের ও মতামত আছে। আপনার না হয় পছন্দ হল, তার হল না। সে না করে দিল। বিয়েটা হলো না। বিশ্বাস করেন তো,

“জন্ম মৃত্যু বিয়ে আল্লাহর হাতে “

বিশ্বাস হারাবেন না, চেষ্টা করে যান।

সারা জীবনের সফরে সঙ্গী যে হবে, তাঁকে খুঁজে পেতে একটু সময় নেয়া কিন্তু বুদ্ধিমানের কাজ। মানুষ ত পণ্য নয় যে, বাজারে বা অনলাইনে কিনবেন। এখানে অন্য কাস্টমারদের রিভিউ দেখে পণ্যের মান যাচাই করার সুযোগ ও নেই কিন্তু। 🙂

মানুষের মান কিভাবে যাচাই করে? মানুষের মান যাচাই করার নির্ধারকগুলো কি ? তার গায়ের রং, তার উচ্চতা, সে রাঁধতে জানে কি না, আগে প্রেম করেছে কি না এসব?

না, মানুষ যাচাইয়ের মেট্রিক তার চরিত্র, শিক্ষা এবং তার মানসিকতা।

এবার আসি বিয়ের কনে খুঁজবেন কিভাবে। বিয়ের কনে খুঁজতে আপনার বন্ধু বান্ধব কিংবা পরিবারের সাহায্য নিতে পারেন । তাছাড়া পছন্দের কেউ থাকলে দেখুন তার সাথে আপনার মানসিকতা মেলে কি না এবং সে আপনাকে পছন্দ করে কিনা। দেখা গেল, আপনার তাঁকে খুব ভাল লেগেছে কিন্তু সে আপনাকে পছন্দ করছে না। বড় জোর, তাঁকে বুঝাতে পারেন, আপনি তাঁকে ভালবাসেন। জোর করে ভালবাসা হয় না। বুঝিয়ে কাজ না হলে সে আশা ত্যাগ করুন।

নিরাশ হওয়ার কোন কারণ নেই। এই অনলাইনের যুগে, ম্যারেজ সাইট বেশ ভাল একটা অপশন হতে পারে। বাড়ি বাড়ি মেয়ে দেখে বেড়ানোর মত সময় যদি খরচ করতে না চান তাহলে অল্প সময়ে মেয়ে খুঁজতে ম্যাট্রিমনি সাইট কাজে দেবে। বাংলাদেশে এখন বেশ কিছু ভাল ম্যারেজ সাইট (বিয়েটা, বিবাববিডি) আছে, যেখানে আপনি খুব সহজেই আপনার পছন্দসই পাত্রী খুঁজতে পারেন। আপনার যোগ্যতা এবং বৃত্তান্ত জানিয়ে নিজের প্রোফাইল তৈরি করে নিন। আর জীবনসঙ্গীর কেমন গুণ আপনার পছন্দ বা তার শিক্ষাগত যোগ্যতা কিংবা কোন জেলার পাত্রীর সাথে যোগাযোগ করতে চান সব উল্লেখ করুন।

এসব ক্ষেত্রে মিথ্যের আশ্রয় নেয়া উচিৎ না। কারণ কর্তৃপক্ষ আপনার দেয়া তথ্য যাচাই করবে। প্রতারণা করতে চাইলে ভাই, নিজেই প্রতারিত হবেন। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য সাইট গুলোতেই পাবেন।

আর হ্যা, বিয়ের জন্য শুধু মেয়ে নয়, ছেলে খোঁজাও কঠিন হতে পারে। যদি খুঁজতে না জানেন। সময়ের সদ্ব্যবহার করুন। নিজেকে যোগ্য করে গড়ে তুলুন। এই যোগ্যতা শুধু প্রাতিষ্ঠানিক বা শিক্ষাগত যোগ্যতা নয়। আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলুন। ইনশাল্লাহ আপনি উত্তম জীবন সঙ্গী খুঁজে পাবেন।

আপনার জন্য শুভকামনা রইল। 🙂